আর্কাইভ

আমাদের সাইট জুম্ম ভয়েস, জুম্ম জনতার কন্ঠস্বর। বাংলাদেশ সহ সারা পৃথিবীর আদিবাসী, নিপীড়িত গণমানুষের কন্ঠ জুম্মভয়েস। জুম্মভয়েস জুম্ম ব্লগার এন্ড অনলাইন এক্টিভিস্ট ফোরাম পরিচালিত ওয়েবসাইট।

আমরাই পার্বত্য চট্টগ্রামে জাতির ইন্টারনেট এক্টিভিজম ও ব্লগিং এর পথিকৃৎ। ২০১০ সালে ফেইসবুক গ্রুপ CHTBD থেকে আমাদের যাত্রা শুরু হয়। তার ধারাবাহিকতায় আমরা জুম্মদের প্রথম ব্লগ সাইট chtbd.org নির্মান করি। দীর্ঘ ১০ নয় বছরের এক্টিভিজমে আমাদের সর্বশেষ নির্মাণ এই সাইটটি।

এই সাইটটি শুধুমাত্র একটি ব্লগসাইট নয়, আরও অনেক কিছু। পার্বত্য চট্টগ্রাম নিয়ে তরুন, প্রবীন এবং বিদগ্ধজনের বিশ্লেষনী অভিমত আপনারা পাবেন ব্লগ ও বিষয়ভিত্তিক লেখার বিভাগে। আছে বর্তমান যুগের সক্রিয় লেখক, কবি ও সংস্কৃতিকর্মীর লেখনী।

এই সাইটে আমরা একটি নিউজ সেকশন খুলেছি যেখানে পাহাড়ের আনাচে কানাচে ঘটনাবলীর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হবে। সম্প্রতি রাষ্ট্রীয় সেনসরশীপ এবং মিডিয়া ব্লাক আউটের প্রাবল্যের কারণে যেসব নিউজ মূলধারার মিডিয়ায় প্রকাশ পায় না, আমরা তা এখানে প্রকাশ করতে চাই।

এছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম এবং জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ন আলোচনা “সামাজিক মাধ্যম থেকে” সেকশনে পাবেন। জুম্মভয়েস মুক্তচিন্তা ও বাকস্বাধীনতায় বিশ্বাস করে। বর্তমানে ডিজিটাল সিকিউরিটি আইন, মিলিটারি সেন্সরশিপ ও মিডিয়া ব্লাক আউটের কারণে মুক্তচিন্তা ও বাকস্বাধীনতা হুমকির মুখে পড়েছে। এই বাস্তবতায় জনমানুষকে মুক্তভাবে লেখালেখি চর্চার স্থান করে দিতে আমরা এই সাইটটি নির্মান করেছি।

ডিজিটাল সিকিউরিটি আইন ও রাষ্ট্রীয় নিপীড়নের বাস্তবতার প্রেক্ষিতে আমরা লেখকের গোপনীয়তাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। সে কারণে লেখক চাইলে নিজের পরিচয় ও অবস্থান গোপন রেখে আমাদের সাইটে লেখালেখি করতে পারবেন। আমরা নব্বই দশকের অগ্নিঝরা আন্দোলনের চেতনায় উজ্জীবিত। সেই সব দিনে আর্মির দমন-পীড়ন ও সেনসরশিপের কারনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ ও গণ পরিষদের মুখপত্রসমূহে- (“রাডার পত্রিকা“, কেউক্রাডং ইত্যাদি) ছদ্মপরিচয়ে অগ্নিঝরা লেখা প্রকাশ পেত। আমরা মনে করি- রাষ্ট্রীয় দমনপীড়নের বর্তমান প্রেক্ষাপটে আমাদের সেদিনের মত করে লেখালেখি সহ এক্টিভিজম, ক্যাম্পেইন চালিয়ে যাওয়া আবশ্যক।

লেখকের লেখার পূর্ন স্বাধীনতার সাথে সাথে তার এথিকস ও কমিউনিটি স্ট্যান্ডার্ড নিশ্চিত করাও অপরিহার্য। তাই আমাদের সাইটে লেখালেখির জন্য সদস্যতা ও লেখালেখির শর্তাবলী অবশ্যই পালনীয়। আমাদের সাইটে সাবস্ক্রিপশন ও লেখালেখির ক্ষেত্রে সম্পাদক মণ্ডলী ও এক্টিভিস্ট ফোরামের সিদ্ধান্তই চূড়ান্ত।

দশ বছর আগে শুরু হওয়া আমাদের অগ্রযাত্রায় সামিল এক্টিভিস্টরা নানান দেশে ছড়িয়ে পড়েছেন। আমাদের সাইটটি বিভিন্ন দেশ থেকে পরিচালিত হচ্ছে। কিন্তু সার্বিক বিবেচনায় আমরা পাঠক, শুভানুধ্যায়ীর সামনে আসতে পারছি না বলে ক্ষমাপ্রার্থী। আমাদের সাথে যোগাযোগ করতে আমাদের ফেইসবুক পেজে মেসেজ পাঠান অথবা ইমেইল করুন- jummo.voice1@gmail.com

পপুলার পোস্ট